27.4 C
Chittagong
শনিবার, ১৫ জুন ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদটপ নিউজঅপরাধী যে দলেরই হোক কঠোর ব্যবস্থা নেওয়া হবে: শিক্ষামন্ত্রী

অপরাধী যে দলেরই হোক কঠোর ব্যবস্থা নেওয়া হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষা প্রতিষ্ঠানে অচলাবস্থা তৈরির চেষ্টা করলে, কোনো রকম রাজনৈতিক পরিচয় আমলে না নিয়ে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

রোববার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন অডিটোরিয়ামে, ইম্প্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এডুকেশন প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ হুঁশিয়ারি দেন।

মন্ত্রী বলেন, আবাসন সংকটকে পুঁজি করেই বিশ্ববিদ্যালয়গুলোতে বেশি অপ্রীতিকর ঘটনা ঘটছে। ধর্ষণ ও যৌন হয়রানির মতো ঘটনায় তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহ্বান জানান তিনি।

দেশের কিছু উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সংঘর্ষের ঘটনায় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে মহিবুল হাসান চৌধুরী বলেন, অপরাধীর কোনো রাজনৈতিক পরিচয় নেই।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী আরও বলেন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হওয়ায় দেশের বিশ্ববিদালয়গুলোতে সংঘটিত সংঘর্ষ কিংবা অপরাধের ঘটনায় মন্ত্রণালয়ের পক্ষে সরাসরি ব্যবস্থা গ্রহণ সমীচীন হয় না।

এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় প্রশাসন কঠোর ব্যবস্থা গ্রহণে উদ্যোগী হলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব সময় সহযোগিতা দেওয়া হয়। তবে অপরাধী যে দলেরই হোক, দেশের প্রচলিত আইনে তার বিচার নিশ্চিত করার ওপর জোর দেন তিনি।

সভায় মন্ত্রী দেশের শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর চাহিদার সঙ্গে সমন্বয় রেখে দক্ষ জনবল তৈরি এবং ‘সফট নলেজের’ ওপর দক্ষতা বাড়ানোর জন্য বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।