27.5 C
Chittagong
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদআইন আদালতবৌয়ের মামলায় বিচারক বরখাস্ত

বৌয়ের মামলায় বিচারক বরখাস্ত

পূর্ববার্তা প্রতিবেদন

রংপুরের সাবেক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-২-এর বিচারক দেবাংশু কুমার সরকার স্ত্রীর করা যৌতুকের মামলায় বরখাস্ত হলেন। গত বৃহস্পতিবার আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার শাখার এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

আইন ও বিচার শাখার সচিব মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে জানানো হয়, আইন ও বিচার বিভাগে সংযুক্ত কর্মকর্তা (সিনিয়র সহকারী জজ) দেবাংশু কুমার সরকারের বিরুদ্ধে হৃদিতা সরকারের করা পিটিশন মামলায় (৩৭ / ২০২২) নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল—১, রংপুর কর্তৃক নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০—এর অধীন অপরাধ বিচারের উদ্দেশ্যে আমলে গ্রহণ করা হয়েছে।

এ অবস্থায় জুডিশিয়াল সার্ভিস (শৃঙ্খলা) বিধিমালা, ২০১৭—এর বিধি ২৫ (১) (ক) অনুযায়ী, সুপ্রিম কোর্টের পরামর্শ গ্রহণক্রমে তাঁকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হলো।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সাময়িক বরখাস্তকালীন তিনি খোরাকি ভাতা ও আনুষঙ্গিক ভাতাদি বিধি মোতাবেক পাবেন। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

গত ২০২২ সালের ২২ এপ্রিল ৩০ লাখ টাকা যৌতুক না দেওয়ায় শারীরিক নির্যাতনের অভিযোগ এনে ডা. হৃদিতা সরকার দেবাংশু সরকারসহ চারজনের নামে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে মামলা করেন।

গত বছরের ৮ ফেব্রুয়ারি আসামিদের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন রংপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১-এর বিচারক মোস্তফা কামাল। এরপর দেবাংশু সরকার ও তাঁর বাবা গত বছরের ১২ ফেব্রুয়ারি হাইকোর্ট থেকে জামিন নেন।