26.9 C
Chittagong
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদচট্টগ্রামবেসরকারী উন্নয়ন সংস্থায় আধুনিক হিসাব ব্যবস্থাপনা জরুরি

চট্টগ্রামে এডাব-এর ৩ দিন ব্যাপী আর্থিক ব্যবস্থাপনা প্রশিক্ষণ সম্পন্ন

বেসরকারী উন্নয়ন সংস্থায় আধুনিক হিসাব ব্যবস্থাপনা জরুরি

চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মুহাম্মদ আনোয়ার পাশা বলেছেন, স্মার্ট বাংলাদেশে বিনির্মানে সরকারের অন্যতম সহযোগী বেসরকারী উন্নয়ন সংস্থাগুলি সরকারের সহায়ক হিসাবে কাজ করছেন।

উন্নয়ন সংস্থাগুলোর বিভিন্ন মানব উন্নয়ন কর্মকান্ডে অবদান রাখায় সরকারের কর্মকান্ড তৃণমূল পর্যায় পর্যন্ত বিস্তৃতি ঘটেছে। সেকারনে প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ মানব শ্ক্তি তৈরীর বিকল্প নেই।

বেসরকারী উন্নয়ন সংস্থা(এনজিও)দের শীর্ষ সমন্বয়কারী প্রতিষ্ঠান হিসাবে এডাব  সদস্য সংগঠনগুলোর সক্ষমতা বৃদ্ধির উদ্যোগগুলো প্রশংসনীয়।

আর্থিক খাতে স্বচ্ছতা ও জবাদিহিতা নিশ্চিতে আধুনিক হিসাব ব্যবস্থাপনায় পারদশী হতে পারলে সরকার ও দাতা সংস্থার কাছে স্বচচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। সেকারণেই আধুনিক আর্থিক হিসাব ব্যবস্থাপনা তৃণমুল উন্নয়ন সংগঠনগুলোর জন্য অত্যন্ত জরুরি।

২৭ জুন নগরীর কারিতাম মিলনায়তনে বেসরকারী উন্নয়ন সংগঠন সমুহের শীর্ষ সমন্বয়কারী প্রতিষ্ঠান এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিস ইন বাংলাদেশ(এডাব) চট্টগ্রাম কর্তৃক আর্থিক ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত মন্তব্য করেন।

বিশিষ্ঠ নারী নেত্রী ও এডাব চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি জেসমিন সুলতানা পারু’র সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, এডাব এর কর্মসূচি পরিচালক কাউসার আলম কনক, এডাব-ফেনী জেলা কমিটির সভাপতি কাজী সালাহ উদ্দীন নোমান, এডাব চট্টগ্রামের সাবেক সভাপতি ও বনফুল সমাজকল্যান মূলক প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক রেজিয়া বেগম, উৎসের নির্বাহী পরিবচালক মোস্তফা কামাল যাত্রা ও  ব্রাইট বাংলাদেশ ফোরাম-এর নির্বাহী পরিচালক উৎপল বড়ুয়া প্রমুখ।

উল্লেখ্য এডাব এর উদ্যোগে ফেনী, কক্সবাজার ও চট্টগ্রাম জেলায় এডাব এর ২৫টি সদস্য সংগঠনের ২৫ জন অংশগ্রহনকারী ৩ দিন ব্যাপী আর্থিক ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষনে অংশগ্রহন করেন।

স্বচ্ছ ও জবাবদিহিমুলক আর্থিক ব্যবস্থাপনা, ভ্যাট ও ট্যাক্স প্রদানসহ নানা বিষয় নিয়ে প্রশিক্ষনে অংশগ্রহনকারীদের হাতে কলমে প্রশিক্ষন প্রদান করা হয়।

পরে প্রধান অতিথি প্রশিক্ষণে অংশগ্রহনকারী ২৫টি এনজিও সংগঠনের অংশগ্রহণকারীদের মাঝে সদনপত্র বিতরণ করেন ।