31.8 C
Chittagong
শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদখেলাধুলাপেলের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

পেলের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

খেলাধুলা ডেস্ক : ফুটবলের রাজা এডসন আরান্তেস দো নাসিমেন্তো, সারা বিশ্বে যিনি পেলে নামে পরিচিত, তার প্রথম মৃত্যুবার্ষিকী আজ (২৯ ডিসেম্বর)। ২০২২ সালে এই দিনে ৮২ বছর বয়সে ব্রাজিলের একটি হাসপাতালে মারা যান বিশ্ব ফুটবলের কিংবদন্তি।

১৯৫৮ সালে সুইডেন বিশ্বকাপ জয়ে দারুণ ভূমিকা রেখে মাত্র ১৭ বছর বয়সে পান তারকাখ্যাতি। ২১ বছরের ক্যারিয়ারে ১৩৬৩ ম্যাচে রেকর্ড ১২৮১ গোল করেন তিনি। এর মধ্যে ব্রাজিলের জার্সিতে ৯২ ম্যাচে করেন ৭৭ গোল।

বিশ্বে তিনবার বিশ্বকাপ জয়ী একমাত্র ফুটবলার তিনি। তার অসাধারণ নৈপুণ্যে ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে বিশ্বকাপ জিতে ব্রাজিল। ২০০০ সালে পেলেকে শতাব্দী সেরা ফুটবলার ঘোষণা করে ফিফা।

সাম্প্রতিক বছরগুলোতে কিডনি ও প্রস্টেট সংক্রান্ত জটিলতায় ভুগছিলেন তিনি। ২০২১ সালের সেপ্টেম্বরে সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে অপারেশনের মাধ্যমে তার কোলন থেকে টিউমার অপসারণ করা হয়।

২০২২ সালে নভেম্বরে আবারও তাকে হাসপাতালে ভর্তি করতে হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে পেলের স্বাস্থ্যের সবশেষ খবর জানাচ্ছিলেন তার মেয়ে কেলি নাসিমেন্তো।

গত বছরের ২৯ ডিসেম্বর (বৃহস্পতিবার) হাসপাতাল থেকেই তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে পিতার মৃত্যুর খবর জানান। তিনি লিখেছেন, আমাদের সব কিছুর জন্য তোমাকে ধন্যবাদ। আমরা তোমাকে সীমাহীন ভালোবাসি। শান্তিতে ঘুমাও।

পরে হাসপাতাল কর্তৃপক্ষও পেলের মৃত্যুর খবর নিশ্চিত করে। কোলন ক্যানসারসহ আগের সমস্যাগুলোর ফলস্বরূপ অনেক প্রত্যঙ্গ অকার্যকর হয়ে পড়াকেই কারণ হিসেবে উল্লেখ করা হয়।