37.5 C
Chittagong
শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদচট্টগ্রামচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আজ থেকে ভর্তি আবেদন শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আজ থেকে ভর্তি আবেদন শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২৩-২৪ সেশনের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে।

মঙ্গলবার (২ ‍জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ও ভর্তি কমিটির সচিব আকবর হোসাইন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বৃহস্পতিবার (৪ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টা থেকে শুরু হয়ে অনলাইনে আবেদন চলবে ১৮ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। তবে ২০ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত দেওয়া যাবে ভর্তি আবেদন ফি।

ভর্তির যোগ্যতা:
যেসব আবেদনকারীর বাংলাদেশের যেকোনো শিক্ষা বোর্ডের অধীন ২০২০ বা ২০২১ সালের মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং ২০২২ বা ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সাপেক্ষে ভর্তি নির্দেশিকায় উল্লিখিত সংশ্লিষ্ট ইউনিট বা উপইউনিট বা অনুষদ বা বিভাগ বা ইনস্টিটিউটে ভর্তির যোগ্যতা আছে তারা পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবেন।

আবেদনপ্রক্রিয়া:
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তির অফিশিয়াল ওয়েবসাইটে অনলাইনে আবেদনপ্রক্রিয়া অনুসরণ করে ভর্তিচ্ছুদের আবেদন সম্পন্ন করতে হবে।

আবেদন ফি:
এবার প্রতি ইউনিট/উপ-ইউনিটের আবেদন ফি ৯০০ টাকা। এর সঙ্গে প্রসেসিং ফি ১০০ টাকা কাটা হবে। নির্ধারিত আবেদন ফি মোবাইল ব্যাংকিং ‘রকেট’ বা ‘বিকাশ’-এর মাধ্যমে জমা দেওয়া যাবে।

নম্বর বণ্টন:
প্রতি সংশ্লিষ্ট ইউনিট/উপ-ইউনিটে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ব্যবহারিক পরীক্ষায় (প্রযোজ্য ক্ষেত্রে) অংশগ্রহণ করতে হবে। ভর্তি পরীক্ষায় মোট প্রাপ্ত নম্বর থেকে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে। তবে এবার ‘সি’ ইউনিট ভর্তি পরীক্ষায় মোট প্রাপ্ত নম্বর থেকে প্রতিটি ১ নম্বরের প্রশ্নের ভুল উত্তরের জন্য ০.২৫ এবং প্রতিটি ২ নম্বরের প্রশ্নের ভুল উত্তরের জন্য ০.৫০ কাটা হবে।

এছাড়া ২০২১ সালের মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী ছাড়া অন্য শিক্ষাবর্ষে মাধ্যমিক বা দাখিল বা সমমান এবং উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ক্ষেত্রে তাদের নিজ নিজ সর্বমোট (MCQ+SSC & HSC/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএর গুণিতক + ব্যবহারিক (প্রযোজ্য ক্ষেত্রে) প্রাপ্ত নম্বর থেকে ৫ (পাঁচ) নম্বর কেটে মেধাতালিকা প্রস্তুত করা হবে।

কেন্দ্র নির্বাচন:
এবার প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও আরও দুটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। সেগুলো হলো- ঢাকা বিভাগে (ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস) এবং রাজশাহী বিভাগীয় শহরে (রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস) (একই সময় ও তারিখে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে)।

তবে বি-১ ও ডি-১ উপ-ইউনিটের পরীক্ষা শুধু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। আবেদনকারী শিক্ষার্থী কোনো বিভাগীয় শহরে পরীক্ষা দিতে ইচ্ছুক আবেদনের সময় ইউনিট বা উপইউনিটে ১ম, ২য় ও ৩য় পছন্দের অপশন অর্থাৎ ৩টি কেন্দ্রের সব কটি পছন্দ অনুযায়ী সঠিকভাবে নির্বাচন করতে হবে।

দ্বিতীয়বার আবেদনের সুযোগ:
২০২০ সালের মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং ২০২২ সালের উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

তবে মাধ্যমিক বা দাখিল বা সমমান এবং উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বর থেকে ৫ নম্বর কেটে মেধাতালিকা প্রস্তুত করা হবে।