24.7 C
Chittagong
শনিবার, ২৬ অক্টোবর ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদখেলাধুলা৭ মাসের গর্ভাবস্থায় অলিম্পিকে অংশ নিয়েছেন এ নারী

৭ মাসের গর্ভাবস্থায় অলিম্পিকে অংশ নিয়েছেন এ নারী

খেলাধুলা ডেস্ক :

দুই ম্যাচেই শেষ হয়ে গেছে মিশরের ফেন্সার নাডা হাফেজের অলিম্পিক মিশন। প্রথম ম্যাচে দারুণ জয়ের পর দ্বিতীয় ম্যাচ হেরে তিনি বিদায় নেন।

কিন্তু এই ম্যাচের পর তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে যে তথ্য দিলেন, তাতেই তাক লেগে যায় সবার। র‌্যাঙ্কিংয়ে ৪১ নম্বরে থাকা এই ফেন্সার ৭ মাসের গর্ভাবস্থায় অলিম্পিকে অংশ নিয়েছেন!

নাডা এর আগে ২০১৬ ও ২০২০ অলিম্পিকে অংশ নিয়েছিলেন। এবারের আসরে প্রথম ম্যাচে জয়ের পর খ্যাপাটে উদযাপনে মেতে ওঠেন নাডা। দ্বিতীয় ম্যাচ হেরে দর্শকদের থেকে বিদায় নেন।

এরপর সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি লিখেন, ‘পোডিয়ামে আপনারা দুজন খেলোয়াড়কে দেখলেও আসলে ছিল তিনজন! আমি, আমার প্রতিদ্বন্দ্বী ও পৃথিবীতে আসার অপেক্ষায় থাকা আমার ছোট্ট বাচ্চা!’

২৬ বছর বয়সী এই ফেন্সার আরও বলেন, ‘শেষ ষোলোতে জায়গা করে নিতে পেরে নিজের দারুণ গর্বের কথা জানাতে পোস্ট লিখছি। এবারের অলিম্পিক আমার জন্য আলাদা।

আমি তিনবারের অলিম্পিয়ান, কিন্তু এবার বয়ে নিয়েছি ছোট্ট এক অলিম্পিয়ানকেও! আমার বাচ্চাও আমার নিজের বেশ চ্যালেঞ্জ পার হতে হয়েছে, শারীরিক ও মানসিক, দুটোই। তবে মিশরের নারী হিসেবে আমাদের শক্তি ও অধ্যাবসায় তুলে ধরতে চেয়েছি আমি।

গর্ভাবস্থায় অলিম্পিকে নামার মতো এমন সাহসী উদ্যোগে সমর্থন দেওয়া স্বামী এবং পরিবারকেও ধন্যবাদ জানান নাডা, ‘গর্ভাবস্থার এই চড়াই-উতরাইয়ের ভ্রমণ নারীদের জন্য এমনিতেই অনেক কঠিন।

তবে জীবন ও খেলাধুলার মধ্যে এই সমন্বয়ের লড়াইটি কোনোমতেই তীব্র ও তেজোদীপ্ত কিছুর চেয়ে কম নয়। তবে সবটুকুই উপভোগ্য ও উপযুক্ত।

আমি সৌভাগ্যবান, আমার সঙ্গী (স্বামী ইব্রাহিম ইহাব) ও পরিবারের বিশ্বাস পেয়েছি বলে এতদূর আসতে পেরেছি।’